Market Status: Closed
  Tuesday, 26 May '20
   03:31:17 (BST)

  • Press Release
  • Events
  • Publications
  • মেজর (অবঃ) মোঃ এমদাদুল ইসলাম পুনরায় স্টক এক্সচেঞ্জের পরিচালক নির্বাচিত

    ২০ নভেম্বের,২০১৯ -বিগত ১৪ই নভেম্বর ২০১৯ তারিখে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় মেজর (অবঃ) মোহাম্মদ এমদাদুল ইসলাম বিনা প্রতিদ্বন্দীতায় দ্বিতীয় বারের মত শেয়ার হোল্ডারদের পক্ষ থেকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পরিচালক নির্বাচিত হন।

    মেজর (অবঃ) মোঃ এমদাদুল ইসলাম ১৯৮৩ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। নব্বইয়ের দশকে, পার্বত্য চট্টগ্রামে কাউন্টার -ইনসারজেন্সি অপারেশনে তার ভূমিকার জন্য তিনি ব্যাপকভাবে প্রসংশিত হন। ডারেক্টরেট অফ ফোর্সেস ইন্টেলিজেন্সে নিয়োজিত থেকে পার্বত্য শান্তি চুক্তি আলোচনা এবং বাস্তবায়নে তিনি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। তিনি পররাষ্ট্র মন্ত্রনালয়ে প্রেষণে পদায়িত  হয়ে মায়ানমারে হেড অফ মিশন হিসেবে কাজ করেন, এই সূত্রে মায়ানমার বিশেষ করে রোহিঙ্গা বিষয়ে তার অর্জিত অভিজ্ঞতা এক্ষেত্রে তাকে একজন বিশেষজ্ঞের আসনে অধিষ্ঠিত করেছে। ২০০১ সালে বাংলাদেশ-মায়ানমারের মধ্যে “নাফ সংকট” নিয়ে সামরিক উত্তেজনা এবং সংকট নিরসনে তার ভূমিকা সামরিক এবং কূটনৈতিক মহলে ব্যাপকভাবে প্রশংসিত হয়। ‘পিস কিপার’ হিসেবে কঙ্গোর ইথুরি অঞ্চলে লেন্দু ইনসার্জেন্ট  গ্রপ কর্তৃক জিম্মি নেপালী সৈন্যদের উদ্ধার অভিযানে ব্যতিক্রমী, বীরোচিত এবং অসীম সাহসিকতা প্রদর্শন এবং তার ঐকান্তিক প্রচেষ্টায় বিপুল সংখ্যক লেন্দু ইনসার্জন্টেদের আত্মসমর্পনের পথ সুগম করার অনন্য সাধারণ ভূমিকার জন্য তিনি জাতিসংঘ ফোর্স কমান্ডারের সর্বোচ্চ প্রশংসাপত্র লাভ করেন। তার অর্জিত অভিজ্ঞতা আফ্রিকান ইউনিয়নভুক্ত দেশ সমূহের অফিসারদের সাথে বিনিময় করতে জাতিসংঘ কর্তৃক মনোনীত হয়ে ফিনল্যান্ড সরকারের আনুকুল্যে তিনি সাউথ আফ্রিকান ন্যাশনাল আর্মি ওয়ার কলেজ, প্রিতোরিয়ায় গমন করেন।

    মেজর এমদাদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম সিনেটের একজন নির্বাচিত সদস্য ছিলেন। বিভিন্ন জাতীয় দৈনিকে তার শতাধিক প্রবন্ধ/নিবদ্ধ প্রকাশিত হয়েছে যার জন্য তিনি পাঠক এবং সুধীমহলে ব্যাপকভাবে প্রশংসিত।

    তার সম্পাদনায় ডিফেন্স সার্ভিসের কমান্ড এন্ড স্টাফ কলেজের বাৎসরিক ম্যাগাজিন “টর্চ” এর দুটি সংখ্যা এবং বাংলাদেশ মিলিটারি একাডেমি’র বাৎসরিক ম্যাগাজিন “চির উন্নত মম শির” এর ২৫তম সংখ্যা প্রকাশিত হয়।

    জাতীয় , আন্ত্র্জাতিক  ও ভূ-কৌশলগত বিষয়ে বিভিন্ন টেলিভিশনে তিনি ৪০০-এর বেশী আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। একজন সৌখিন গলফার মেজর (অবঃ) এমদাদ । ভ্রমণ এবং বই পড়া তার নেশা।

    বিস্তারিত জানতে

    তানিয়া

    সিনয়র অফিসার, সিএসই

     

    | November 20, 2019 |