Market Status: Open
  Sunday, 19 May '24
   11:13:26 (BST)

১৫ মার্চ, ২০২৪, ঢাকাঃ

১৪ মার্চ ২০২৪-এ কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার লক্ষ্যে চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) এবং বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)- এর মধ্যে একটি আলোচনা সভা বসুন্ধরার কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে । উক্ত বৈঠকে বাজুস-এর পক্ষে উপস্থিত ছিলেন সহ-সভাপতি, জনাব মোঃ রিপনুল হাসান, সহ সভাপতি জনাব মাসুদুর রহমান, সহ-সম্পাদক জনাব উত্তম ঘোষ এবং কার্যনির্বাহী সদস্য জনাব জয়দেব সাহা। এতে সিএসইর  পক্ষ থেকে উপস্থিত ছিলেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক জনাব এম সাইফুর ররহমান, এফসিএ, এফসিএমএ, এবং ডেপুটি ম্যানেজার জনাব ফয়সাল হুদা। এ সময় সিএসইর কমোডিটি বিষয়ক কনসালটেন্ট পার্টনার মাল্টি  কমোডিটি এক্সচেঞ্জ (এমসিএক্স),ইন্ডিয়া এর হেড অফ রিসার্চ জনাব দেবজ্যোতি দে এবং চিফ বিজনেস অফিসার জনাব রিশি মাথানি ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে উক্ত সভায় যুক্ত ছিলেন । এছাড়াও বাজুস ও সিএসই-এর অন্যান্য কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

 

সিএসই প্রথমবারের মত বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার ব্যাপারে কাজ করে যাচ্ছে । সে লক্ষ্যে পর্যায়ক্রমে বিভিন্ন স্টেকদের সাথে আলোচনার অংশ হিসেবে বাজুস নেতৃবৃন্দের পরামর্শ ও মতামত গ্রহনের লক্ষ্যে সভাটি অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশের গোল্ড ও জুয়েলার্স ব্যবসার ভেল্যু চেইন নিয়ে বিস্তারিত আলোচনা হয়। উক্ত সভায় সিএসইর ব্যবস্থাপনা পরিচালক জনাব এম সাইফুর রহমান, এফসিএ, এফসিএমএ বাজুসকে গোল্ড কমোডিটি এক্সচেঞ্জের যাত্রার কথা অবহিত করেন এবং গোল্ড এক্সচেঞ্জ প্রতিষ্ঠার জন্য এক সাথে কাজ করার আহবান জানান। এছাড়াও উক্ত সভায় বাংলাদেশে অন্যান্য উন্নত দেশের মত একটি ভাইব্রেন্ট কমোডিটি মার্কেট প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় স্ট্রেটিজি যেমন সাস্টেইনেবল  প্রাইস ডিসকভারি, প্রোডাক্ট এডভাইজরি কমিটি ফরমেশন ইত্যাদি বিষয়ে আলোচনা হয়।

 

বাজুসের সম্মানিত প্রতিনিধিবৃন্দ সিএসইর সাথে সম্মিলিতভাবে কাজ করার ব্যাপারে তাদের সম্মতি প্রদান করেন ।একটি সমৃদ্ধ কমোডিটি মার্কেট প্রতিষ্ঠার জন্য সিএসই এবং বাজুস এর সমন্বিত উদ্যোগ বাজুস মেম্বারসহ স্বর্ণের বাজার সংশ্লিষ্ট সকলকে উপকৃত করার পাশাপাশি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে সহায়ক ভুমিকা পালন করবে বলে উপস্থিত সকলে আশা ব্যক্ত করেন।

 

বিস্তারিত জানতে

তানিয়া

সিএসই-পি এন্ড সি আর,

এক্সচেঞ্জ ব্রেন্ডিং ডিপার্টমেন্ট

 

ফোন- ০১৭৬০৭৪৫৭৩৬

| March 15, 2024 |