Market Status: Closed
  Tuesday, 21 May '24
   15:35:29 (BST)

 

সোমবার, ২১ আগস্ট, ২০২৩, চট্টগ্রামঃ

চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই), এর ট্রেক এবং সকল কর্মকর্তাদের জন্য এসএমএসি এডভাইজরি সার্ভিসেস লিমিটেড এর সমন্বয়ে গত ২০ আগস্ট ২০২৩, (রবিবার) “ইনকাম ট্যাক্স অ্যাক্ট,২০২৩   এবং ফাইনান্স অ্যাক্ট,২০২৩”  বিষয়ক একটি প্রশিক্ষণ সেশনের আয়োজন করেছে। অনুষ্ঠানটি সিএসইর আগ্রাবাদস্থ প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয় এবং অনলাইন প্লাটফর্মের মাধ্যমে ঢাকা, সিলেট ও অন্যান্য স্থানের প্রায় ২০০ জন অংশগ্রহণকারী এতে অংশগ্রহণ করেন।

 প্রশিক্ষণটির উদ্দেশ্য ছিল সংশ্লিষ্ট  আয়কর আইন ও ফাইনান্স অ্যাক্ট সম্পর্কে এর সাথে সংশ্লিষ্ট সকলকে বিস্তারিত ধারণা প্রদান, আইনের সাম্প্রতিক পরিবর্তনগুলোর ব্যাপারে অবহিতকরন এবং পুরানো আইন ও বিধিবিধানের সাথে নতুন আইন ও বিধিবিধানের সামগ্রিক পরিবর্তনের তুলনামূলক চিত্র প্রদর্শন করে তা জ্ঞাতকরণ। অনুষ্ঠানে এসএমএসি এডভাইজরি সার্ভিসেস লিমিটেড এর চিফ বিজনেস অফিসার জনাব আহসানুল হক বাশার এবং  ব্যবস্থাপনা পরিচালক জনাব স্নেহাশিস বড়ুয়া,এফসিএ রিসোর্স পার্সন হিসেবে এবং সিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) জনাব মোহাম্মদ মাহাদি হাসান, সিএফএ, হেড অফ সারভিলেন্স এন্ড মপস, জনাব নাহিদুল ইসলাম খান,কোম্পানি সেক্রেটারি,  জনাব রাজিব সাহা, হেড অফ ফাইনান্স, জনাব মোহাম্মদ আশরাফ উদ্দিন উপস্থিত ছিলেন । সিএসইর ট্রেনিং এন্ড এওয়ারনেস বিভাগের প্রধান জনাব এম সাদেক আহমেদ পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন। সিএসই এর ট্রেক এবং অন্যান্য কর্মকর্তাবৃন্দ এই প্রশিক্ষণ কর্মসূচীতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের শুরুতে উদ্বোধনী বক্তৃতায় সিএসই এর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) জনাব মোহাম্মদ মাহাদি হাসান, সিএফএ উল্লেখ করেন যে, পুঁজিবাজারের ব্যবসার সাথে ইনকাম ট্যাক্স অ্যাক্ট এবং ফাইনান্স অ্যাক্ট-এই দুটি আইনেরই সরাসরি সংশ্লিষ্টতা রয়েছে। আমাদের ট্রেক হোল্ডার, তালিকাভুক্ত প্রতিষ্ঠানসমূহসহ অন্যান্য সহযোগী প্রতিষ্ঠানের কার্যক্রমে প্রতিনিয়ত এই আইনগুলো অন্যতম প্রধান নিয়ামক হিসেবে কাজ করে। প্রতি বছর পুঁজিবাজারের সংশ্লিষ্ট সকল স্টেকদের লেনদেন এবং ব্যবসার সুযোগ সম্ভাবনার কথা বিবেচনা করে সিএসইর পক্ষ থেকে বাজেট প্রস্তাবে বেশ কিছু প্রস্তাবনা প্রদান করা হয় । তাই যখন যে নিয়ম আসবে তখন আমাদের প্রধান দায়িত্ব হবে, সে নিয়মের প্রতিটি পরিবর্তন সম্পর্কে সঠিকভাবে অবহিত হওয়া এবং তাঁর যথাযথ প্রয়োগ করা। একই সাথে সিএসইর দায়িত্ব হচ্ছে বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট সকল পক্ষের জন্য তা জ্ঞাতকরন, ব্যবসা উপর সেগুলোর প্রভাব সম্পর্কে অবহিতকরন, বিধিবিধান পরিপালন এবং কর পরিকল্পনার জন্য কার্যকরী কৌশলগুলি আলোচনা করা এবং ব্যাবহারিক জ্ঞান বৃদ্ধিতে সহায়তাকরন। কেননা এই সম্পর্কিত কপ্লায়েন্সের বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ । এক্সচেঞ্জের পক্ষ থেকে আয়োজিত এই প্রশিক্ষণটি  সংশ্লিষ্ট সকলের কাজকে আরও সহজ করতে সহায়ক হিসেবে অনন্য ভুমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন ।

জনাব স্নেহাশিস বড়ুয়া,এফসিএ তাঁর বিস্তৃত উপস্থাপনা প্রদান করেন এবং তাঁর বক্তৃতায় বলেন, বাংলাদেশে কেবলমাত্র ইনকাম এবং ফাইনান্স অ্যাক্ট-ই প্রতিবছর পরিবর্তিত হয় এবং সে পরিবর্তন সম্পর্কে অবহিত হওয়া এবং তাঁর যথাযথ জ্ঞান আহরণ করা এবং সে অনুযায়ী সঠিক চর্চা করা অতীব প্রয়োজনীয় , কেননা নিয়ম -এর ব্যতয় ঘটলে পরবর্তীতে তা সমাধানে দীর্ঘমেয়াদী জটিল সমাধানের মুখোমুখি হতে পারেন। তাই সবার উচিত নতুন নিয়ম চালু হওয়ার সাথে সাথে সে বিষয়ে প্রশিক্ষন নেওয়া এবং সঠিকভাবে প্রয়োগ করা।

অনুষ্ঠানে উপস্থিত সবাই মনে করেন যে, পুঁজিবাজারে বিনিয়োগের সিধান্ত গ্রহণে অনুষ্ঠানে উপস্থাপিত আইনগুলো সম্পূরক অর্থাৎ দুটি বিষয় একটি আরেকটির সাথে সম্পর্কযুক্ত । তাই বিনিয়োগকারীদের এই বিষয়ে জানা অবধারিত। পরিশেষে , অংশগ্রহণকারীদের প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

 

বিস্তারিত জানতে,

তানিয়া বেগম

সিএসই-পি এন্ড সিআর, এক্সচেঞ্জ ব্রেন্ডিং ডিপার্টমেন্ট

ফোনঃ ০১৭৬০৭৪৫৭৩৬

| August 21, 2023 |