Market Status: Closed
  Wednesday, 28 Sep '22
   06:24:50 (BST)

  • Press Release
  • Events
  • Publications
  • সিএসই এর ট্রেক হোল্ডার কোম্পানীসমূহের অথরাইজড রিপ্রেজেনটেটিভদের ট্রেডিং লাইসেন্স কোয়ালিফাইড হওয়ার প্রশিক্ষণ

    ০৫ ডিসেম্বর, ২০২১, ঢাকা: 

    আজ থেকে চার দিন ব্যাপী চিটাগং স্টক এক্সচেঞ্জ (সিএসই)- এর ট্রেক হোল্ডার কোম্পানীসমূহের অথরাইজড রিপ্রেজেনটেটিভদের ট্রেডিং লাইসেন্স কোয়ালিফাইড হওয়ার প্রশিক্ষণ বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্নচেঞ্জ কমিশন (বিএসইসি)-এর মাল্টিপারপাস হলে শুরু হয়েছে । প্রশিক্ষণ অনুষ্ঠান-এর উদ্ভোধন করেন বিএসইসি এর কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ । এতে আরো উপস্থিত ছিলেন বিএসইসি এর পরিচালক জনাব শফিউল আজম, সিএসই এর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) জনাব মো. গোলাম ফারুক, চিফ রেগুলেটরি অফিসার (ভারপ্রাপ্ত) , জনাব মো. মর্তুজা আলম, এজিএম এবং হেড অব ট্রেনিং , জনাব আরিফ আহমেদ এবং ম্যানেজার, জনাব আদনান আব্দুর রকিব।

     কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ তার উদ্বোধনী বক্তৃতায় বলেন, এই ধরনের প্রশিক্ষন অনুষ্ঠানে আমি স্বপ্রনোধিত হয়ে অংশগ্রহণ করে থাকি । কারণ আপনারা অর্থাৎ অথরাইজড রিপ্রেজেনটেটিভরা হলো পুজিঁবাজারের প্রাণ । আপনারা যদি সঠিকভাবে সহায়তা করেন তবে তা আপনার জন্য তদুপরি পুজিঁবাজার সবার জন্য কল্যানকর । অথরাইজড রিপ্রেজেনটেটিভ নীতিমাল অনুযায়ী আপনাদের জন্য ০৪ টি বৈশিষ্ট্য হলো - সুনাম থাকতে হবে, সুনামের সাথে বিশ্বস্ততা, বিশ্বস্ততার সাথে সততা এবং সততার সাথে দক্ষতা । এই বৈশিষ্ট্যগুলো সংঘবদ্ধ অর্থাৎ একটির সাথে আরেকাট জড়িত । এই বৈশিষ্ট্যগুলোর সমন্বয়ে আপনারা আপনাদের কার্যক্রম পরিচালনা করলে যেমন নিজের উন্নয়ন হবে, তেমনি আপনার প্রতিষ্ঠান এবং দেশের অর্থনৈতিক উন্নয়নেও ভূমিকা রাখতে পারবেন।

    বিএসইসি এর পরিচালক জনাব শফিউল আজম বলেন, আপনাদের অবশ্যই এই ট্রেডিং লাইসেন্সিং বিষয়ক নীতিমালার শেষের আচরণবিধি সমন্ধে সঠিক  জ্ঞান থাকা জরুরি |

    সিএসই এর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) জনাব মো. গোলাম ফারুক বলেন,” আপনার বিনোয়োগের  ঝুঁকি  কিভাবে কমানো যায়, সে ব্যাপারে সর্তক থাকবেন । বিশেষ করে বিনোয়োগের আগেই জেনে নিবেন কোস্পানীর ব্যবস্থাপনা , ইপিএস, পিই এবং ইল্ড । সারা বিশ্বব্যাপী মিউচুয়াল ফান্ড হলো সবচেয়ে জনপ্রিয় বিনিয়োগ সিকিউরিটিজ । আপনারাও এতে বিনোয়োগ সিদ্ধান্ত নিতে পারেন । তবে অবশ্যই মনে রাখতে হবে যে, আপনার বিনিয়োগ যেন হয় ঝুকিঁ কমানোর ।

    চিফ রেগুলেটরি অফিসার (ভারপ্রাপ্ত), মো. মর্তুজা আলম বলেন, সবাই এই প্রশিক্ষনের মাধ্যমে সিকিউরিটিজ নিয়মসমূহ ভালেভাবে জেনে নেবেন এবং কর্মক্ষেত্রে এর সঠিক প্রয়োগ করবেন ।

    এই চারদিন ব্যাপী প্রশিক্ষণের মাধ্যমে সম্মানিত অংশগ্রহনকারী অথরাইজড রিপ্রেজেনটেটিভগণ বিচার ও সালিশ প্রক্রিয়া, চিটাগং স্টক এক্সচেঞ্জ লি. এর ট্রেক, কমপ্লায়েন্স এবং লিস্টিং বিধিমালা, মাজিন বিধিমালা, সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ বিধিমালা, বিচার ও সালিশ প্রক্রিয়া, বিনিয়োগ শিক্ষা ও বিনিয়োগকরীদের সুরক্ষা, জাতীয় শুদ্ধাচার, ( স্টক-ডিলার,  স্টক- ব্রোকার, ও অনুমোদিত প্রতিনিধি ) বিধিমালা, ২০০০, ডিপি সংক্রান্ত কমপ্লায়েন্সসহ টেডিং বিষয়ক সম্যক জ্ঞান লাভ করবেন্ । 

    এখানে উল্লেখ্য যে, এই চারদিন ব্যাপী প্রশিক্ষণ শেষে সম্মানিত অংশগ্রহনকারীগণকে টেডিং লাইসেন্স প্রদান করা হবে।

     

    বিস্তারিত জানতে-

    তানিয়া

    সিনিয়র অফিসার-সিএসই

    মোবাইল: ০১৭৬০৭৪৫৭৩৬  

    | December 07, 2021 |