Market Status: Closed
  Thursday, 18 Apr '24
   17:10:57 (BST)

  • Press Release
  • Events
  • Publications
  • বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২৩ উপলক্ষ্যে সিএসই আয়োজিত অনুষ্ঠান

    ০৫ অক্টোবর, ২০২৩, চট্টগ্রাম:

    প্রতি বছরের মতো এবারও দেশে ০২ থেকে ০৮ অক্টোবর ২০২৩ উদযাপিত হচ্ছে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ । এবার সপ্তাহটির প্রতিপাদ্য বিষয় হলো " ইনভেস্টর রেজিলিয়েন্স, ক্রিপ্টো এসেটস এবং সাসটেইনেবল ফাইনান্স” । ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসকো ) সঙ্গে যৌথভাবে দিবসটি উদযাপন করছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) । বিনিয়োগকারীদের শিক্ষার উন্নতি ও উন্নয়নের জন্য  আইওএসকো এর গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি রয়েছে-এটি একটি বিশ্বব্যাপী প্রচার, যার লক্ষ্য বিনিয়োগকারীদের শিক্ষা এবং বিনিয়োগকারীদের সুরক্ষা প্রচার করা, আর সেই ধারবাহিকতায় চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) ০৫ অক্টোবর ২০২৩ তারিখে চট্টগ্রামস্থ প্রধান কার্যালয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করেছে । এই অনুষ্ঠানে একই সাথে অনলাইন প্লাটফর্মের মাধ্যমে ঢাকা, সিলেট এবং অন্যান্য স্থানে থাকা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ যুক্ত হন । অনুষ্ঠানের শিরোনাম ছিল “ডিজিটাল ফাইনান্স এবং ক্রিপ্টো এসেটস ” ।  

    এখানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ডঃ শেখ শামসুদ্দিন আহমেদ, কমিশনার, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মাদ মহিউদ্দিন, এফসিএমএ, ডিরেক্টর, সিএসই  এবং আরও উপস্থিত ছিলেন সিএসই এর সম্মানিত ট্রেক এর প্রতিনিধিগন । এতে স্বাগত বক্তব্য রাখেন জনাব মো. গোলাম ফারুক, ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত), সিএসই এবং মূল নিবন্ধ উপস্থাপনা করেছেন মোহাম্মাদ মাহাদি হাসান, সিএফএ, চিফ রেগুলেটরি অফিসার, চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসি ।


    স্বাগত বক্তব্যে জনাব মো. গোলাম ফারুক বলেন, আর্থিক পরিষেবা খাত ডিজিটালাইজেশনের প্রভাবে দ্রুত ত্বরান্বিত হয়েছে। নতুন আর্থিক প্রযুক্তি আর্থিক পরিষেবাগুলিতে অ্যাক্সেস সহজতর করতে পারে এবং আর্থিক ব্যবস্থার দক্ষতা উন্নত করতে পারে। Crypto Assets এবং অন্তর্নিহিত Distributed Ledger Technology (DLT) ঘিরে বাজারের আগ্রহ বিশ্বব্যাপী বৃদ্ধি পাচ্ছে। এই উদ্ভাবনের সম্ভাব্য সুবিধাগুলি - অর্থপ্রদানের দক্ষতা বাড়াতে, খরচ কমাতে এবং আর্থিক অন্তর্ভুক্তি প্রসারিত করতে - ব্যাপকভাবে স্বীকৃত হয়েছে ৷ আমাদের দেশে ইনভেস্টর এর অভাব এবং বেশিরভাগই ডে ট্রেডার যারা আইটেম বেজড ব্যবসা করে ,সেকারনে কখনো খুব লাভ করে আবার কখনো খুব লস করে । এক্ষেত্রে উল্লেখ্য, বিভিন্ন নতুন প্রোডাক্ট এবং মিউচুয়াল ফান্ড এর মতো প্রোডাক্টকে জনপ্রিয় করতে হবে। এইজন্য আমাদেরকে ইনভেস্টর তৈরি করতে হবে। বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ এর মুল প্রতিপাদ্য বিষয় গুলোকে সফল করতে হবে ।

     

    এখানে প্রধান অতিথির বক্তব্যে ডঃ শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, এই মুহূর্তে আমাদের দেশে ক্রিপ্টো কারেন্সির ব্যবহার এখনও শুরু হয়নি । বাংলাদেশের ইকোনমি যেভাবে এগিয়ে যাচ্ছে সেক্ষেত্রে হয়ত অদূর ভবিষ্যতে আমাদের দেশেও এর ব্যবহার শুরু হবে । এছাড়া ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন (আইওএসকো) এই ক্রিপ্টো এসেট ব্যবহারের নীতিমালা নিয়ে কাজ করছে, তাই আমাদের এখন থেকেই এর সম্পর্কে জানা দরকার । অদূর ভবিষ্যতে যেমন এমন টেকনোলজি আসবে যখন কার্ডবিহীন লেনদেনের পরিবর্তে একটি ছোট্ট ডিভাইস হবে সব লেনদেনের মাধ্যম সেখানে অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রেও ক্রিপ্টো এসেট এর ব্যবহারও খুব অসম্ভব কিছু নয় । তাই গ্লোবাল পরিবর্তনগুলোর সাথে তাল মিলিয়ে চলতে আমাদেরকে আগে থেকেই প্রস্তুত থাকতে হবে ।  তিনি উল্লেখ করেন যে, সিএসই নতুন টেকনোলজি আনা ও এর উদ্যোগকে বাস্তবায়নে সব সময়ই এগিয়ে থাকে, তাই এক্ষেত্রেও সিএসই অগ্রণী ভূমিকা পালন করবে বলেও তিনি আশা ব্যক্ত করেন।  

    সভাপতির বক্তব্যে জনাব মোহাম্মাদ মহিউদ্দিন, এফসিএমএ, ডিরেক্টর, সিএসই  বলেন, Resilient এবং Smart বিনিয়োগকারীরা একটি সুস্থ অর্থনীতির মেরুদণ্ড, কারণ তারা ঝুঁকি বোঝে, আর্থিক ক্ষতি সহ্য করতে পারে এবং টেকসই ব্যবসার প্রচার করতে পারে। যেমন, বিনিয়োগকারীদের সুরক্ষা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যা ন্যায্য এবং স্বচ্ছ আর্থিক এবং পুঁজিবাজার প্রতিষ্ঠা করে এমন  একটি পরিবেশ প্রতিষ্ঠা করে, যেখানে ব্যক্তি এবং প্রতিষ্ঠানগুলি সততার সাথে কাজ করে। ডিজিটাল ফাইনান্স বিষয়টা ভালভাবে বুঝে সব ক্ষেত্রে এর ব্যবহার নিশ্চিত করতে হবে । সেক্ষেত্রে বিনিয়োগকারী, ব্রোকার এবং স্টক এক্সচেঞ্জ সবাইকে যার যার ক্ষেত্রে এর উপযোগী ব্যবহার নিশ্চিত করতে সময় উপযোগী ব্যবস্থা নিতে হবে । রিয়েল টাইম লেনদেন, ডিজিটাল ফিনান্স এর আরও ব্যবহার ও এর আরও উন্নতি, ব্রোকারকে আরও আধুনিকায়ন, ইত্যাদি বিষয়গুলো সামনে রেখে নিজেদেরকে সামনের  জন্য প্রস্তুত করতে হবে।

    মূল প্রবন্ধ উপস্থাপনা করেছেন জনাব মোহাম্মাদ মাহাদি হাসান, সিএফএ, চিফ রেগুলেটরি অফিসার, চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসি । তিনি তার প্রবন্ধে বিশ্বের পুজিবাজারের ক্ষেত্রে  “ডিজিটাল ফাইনান্স এবং ক্রিপ্টো এসেটস” বিষয়ে সচিত্র উপস্থাপনা সহকারে বিস্তারিত আলোচনা করেন ।


    অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে বক্তারা বিভিন্ন জিজ্ঞাসার প্রেক্ষিতে সেগুলির সংশ্লিষ্ট উত্তর প্রদান করেন । সবশেষে, রিং দি বেল এর মাধ্যমে সবাইকে ধন্যবাদ জানিয়ে প্রোগাম শেষ হয় ।


    বিস্তারিত জানতে,

    তানিয়া

    সিএসই - সি এন্ড পি আর এন্ড এক্সচেঞ্জ ব্রেন্ডিং ডিপার্টমেন্ট

    ফোন: ০১৭৬০৭৪৫৭৩৬

    | October 08, 2023 |