Market Status: Open
  Sunday, 19 May '24
   11:30:04 (BST)

০৮ আগস্ট ২০২৩, চট্টগ্রামঃ

পুঁজিবাজার ও এক্সচেঞ্জ বিষয়ে বাস্তবিক জ্ঞান আহরণ, এক্সচেঞ্জ এর বিভিন্ন বিভাগগুলোর কাজের সমন্বয় এবং প্রায়োগিক পরিচালনা সম্পর্কে সম্যক ধারণা গ্রহন করতে বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি (বিএআইইউএসটি)-এর ব্যবসায় প্রশাসন বিভাগের প্রায় ৫০ জন শিক্ষার্থীর একটি দল গত ০৬ আগস্ট, ২০২৩ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি(সিএসই)-এর, আগ্রাবাদ, চট্রগ্রামস্থ কার্যালয় পরিদর্শন করে । বাংলাদেশ পুঁজিবাজার-এর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-এর নির্দেশনা অনুযায়ী এবং বিনিয়োগ শিক্ষার অংশ হিসেবে সিএসই প্রতিনিয়তই এ ধরনের অনুষ্ঠান-এ অংশগ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সবাইকে আমন্ত্রণ ও স্বাগত জানিয়ে আসছে।

 

উক্ত অনুষ্ঠানে সিএসই কর্তৃপক্ষের মধ্যে উপস্থিত ছিলেন  ডিজিএম এন্ড হেড অব সারভিলেন্স এন্ড মপস, জনাব মোঃ নাহিদুল ইসলাম খান, হেড অফ ইন্সপেকসন এন্ড এনফোর্সমেন্ট জনাব আরিফ আহমেদ এবং ট্রেক বিভাগের ম্যানেজার জনাব আদনান আব্দুল রাকিব। অধিবেশনটি পরিচালনা করেন হেড অফ ট্রেনিং অ্যান্ড এওয়্যারনেস  জনাব এম সাদেক আহমেদ। অনুষ্ঠানে বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি (বিএআইইউএসটি)-এর ব্যবসায় প্রশাসন বিভাগ থেকে উপস্থিত ছিলেন এসোসিয়েট প্রফেসর এন্ড ডিন(অ্যাক্টিং) ডঃ ফাতেমা জোহরা, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর তৌহিদ আহমেদ চৌধুরী এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর জনাব মোঃ শাহানুর ইসলাম।

 ডিজিএম এন্ড হেড অব সারভিলেন্স এন্ড মপস, জনাব মোঃ নাহিদুল ইসলাম খান বলেন, পুঁজিবাজারের উন্নয়নের জন্য খুব জরুরী হলো এর দক্ষ ও যোগ্য ভবিষ্যৎ বিনিয়োগকারী তৈরি করা এবং সে লক্ষ্যে সিএসই সব সময়ই কাজ করে যাচ্ছে । বাস্তবসম্মত প্রশিক্ষন প্রদান, সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন, শিক্ষা বা ইন্ডাস্ট্রিয়াল পরিদর্শন এর মত অনুষ্ঠানের আয়োজন নিয়মিতই করা হচ্ছে। আরও বলেন, শিক্ষার্থীদের জন্য শিক্ষাকালীন সময় থেকেই পুঁজিবাজার এবং এর কার্যক্রম সম্পর্কে জানার এবং গবেষণার জন্য সবসময় সিএসইতে আমন্ত্রণ থাকবে এবং শিক্ষার্থীরাও নিয়মিত এই ধরনের পরিদর্শন অব্যাহত রাখবে ও নিজেকে জ্ঞান দিয়ে সমৃদ্ধ করে দেশের উন্নয়নে ভূমিকা পালন করবে বলে তিনি আশা ব্যক্ত করেন।  

 

এসোসিয়েট প্রফেসর এন্ড ডিন(অ্যাক্টিং)ডঃ ফাতেমা জোহরা বলেন, পুঁজবাজারের সাথে ভবিষ্যতে সম্পৃক্ত হতে চাইল, পুঁজবাজার সম্পর্কে জানা এবং এ বিষয়ে গবেষণা করা শিক্ষারত অবস্থাতেই শুরু করতে হবে। একই সাথে নিজেকে এই পেশার উপযোগী করে গড়ে তুলতে হবে। কারন বিনিয়োগ সুরক্ষা বিনিয়োগ করার পূর্বেই পরিকল্পনাতে রাখতে হবে এবং সে অনুযায়ী বিনিয়োগ করেল পুঁজিবাজার যোগ্য ও দক্ষ বিনিয়োগকারী পাবে, যা এই বাজারকে সমৃদ্ধ করবে।

 

এছাড়াও অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের পুঁজিবাজারের বর্তমানে প্রচলিত ও আগত প্রোডাক্ট বিষয়ে শিক্ষার্থিদের অবহিত করেন । এছাড়াও আর্থিক পরিকল্পনা, ঝুঁকি এবং পুঁজিবাজারের সাথে সম্পর্কিত রিটার্ন সম্পর্কে সচেতনতা তৈরি করতে এবং তাদের জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধি করার মাধ্যমে সুরক্ষার জন্য তাদের সাথে বিভিন্ন বিষয় আলোচনা করা হয় । উক্ত অনুষ্ঠানে পুঁজিবাজার সম্পর্কে সামগ্রিক ধারণা প্রদান করতে ও প্রায়োগিক পরিচালনা বিষয়ে অবহিত করতে জনাব এম সাদেক আহমেদ তার উপস্থাপনা প্রদান করেন । এরপর বিভাগীয় প্রধানগণ শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের /জিজ্ঞাসার উত্তর প্রদান করেন ।

 

বিস্তারিত জানতে,

তানিয়া বেগম

সিএসই-পি এন্ড সিআর, এক্সচেঞ্জ ব্রেন্ডিং ডিপার্টমেন্ট

ফোনঃ ০১৭৬০৭৪৫৭৩৬

| August 08, 2023 |