Market Status: Closed
  Tuesday, 21 May '24
   16:22:18 (BST)

রবিবার, ২৩ জুলাই, ২০২৩, চট্টগ্রামঃ

চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই), তার সম্মানিত ট্রেকহোল্ডারদের জন্য আজ ২৩ জুলাই, ২০২৩ অনলাইন প্লাটফর্ম এর মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের প্লাটফর্মে Primary Auction Flow এবং স্টক এক্সচেঞ্জ ট্রেডিং প্লাটফর্মে বাংলাদেশ গভর্নমেন্ট ট্রেজারি বন্ড (বিজিটিবি ) / জি-সিকিউরিটিজ  বিষয়ক সচেতনতামূলক  প্রোগ্রামের আয়োজন করেছে। এখানে উল্লেখ্য যে, বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ এন্ড কমিশন  (বিএসইসি) গত ২২ জুন ২০২৩, এই বিষয়ক একটি প্রজ্ঞাপন জারি করেছে এবং গত ২৬ জুন ,২০২৩ তারিখে পত্রের মাধ্যমে সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জগুলোকে এই নির্দেশনা পরিপালনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করে ।  

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন সিএসই এর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) জনাব মোঃ গোলাম ফারুক । উক্ত অনুষ্ঠানে অনলাইন প্লাটফর্ম (জুম) এর মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ঋণ ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত পরিচালক জনাব মোহাম্মদ আনোয়ার হোসেন এবং সিডিবিএল এর সিডিএস অ্যাপ্লিকেশন এন্ড ট্রেনিং বিভাগের জেনারেল ম্যানেজার জনাব মোঃ মইনুল হক রিসোর্স পার্সন হিসেবে যুক্ত ছিলেন । এ সময় আরও উপস্থিত ছিলেন সিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) জনাব মোহাম্মদ মাহাদি হাসান, সিএফএ, ডিজিএম এন্ড হেড অব ইনফরমেশন টেকনোলজি, জনাব মোহাম্মদ মেজবাহ উদ্দিন, ডিজিএম এন্ড হেড অব বিজনেস প্রমোশন, জনাব মোহাম্মাদ মনিরুল হক,ডিজিএম এন্ড হেড অব ট্রেক মার্কেটিং সার্ভিসেস এবং জনাব মোঃ মর্তুজা আলম। সিএসইর ট্রেনিং এন্ড এওয়ারনেস বিভাগের প্রধান জনাব এম সাদেক আহমেদ পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন।

অনুষ্ঠানের শুরুতে উদ্বোধনী বক্তৃতায় ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) জনাব ফারুক বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ এন্ড কমিশন  (বিএসইসি) এর বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) কার্যক্রম পদ্ধতি অবলম্বনে একটি স্বয়ংক্রিয়, উন্নত এবং টেকসই পুঁজিবাজার অর্জনের জন্য সহায়ক ভূমিকা পালনে এই সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । তিনি আশা পোষণ করেন যে, অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা এই নতুন প্রোডাক্টগুলোর লেনদেন এর সময় উদ্ভূত ছোট ছোট কিন্তু নিরবছিন্ন কার্যক্রমকে বাঁধাগ্রস্ত করে এমন সমস্যাগুলোর  সঠিক সমাধান পাবেন। 

তাঁর বক্তব্যের পর ডিজিএম এন্ড হেড অব বিজনেস প্রমোশন, জনাব মোহাম্মাদ মনিরুল হক সরকারি সিকিউরিটিজ লেনদেন বিষয়ক Primary Auction Flow উপর একটি উপস্থাপনা প্রদান করেন ।

 পরবর্তীতে অংশগ্রহণকারীদের যাবতীয় জিজ্ঞাসার প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক এবং সিডিবিএল এর সম্মানিত সংশ্লিষ্ট রিসোর্স পার্সনগন যথাযথ উত্তর ও সমাধান প্রদান করেন ।

সিএসই এর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) জনাব মোহাম্মদ মাহাদি হাসান, সিএফএ সমাপনী বক্তব্যে বলেন যে, নির্ধারিত সময়ে যথোপযোগী প্রশিক্ষণ হল অনুপ্রেরনাদায়ক এবং এক্সচেঞ্জ প্ল্যাটফর্মে প্রবর্তিত এই পণ্য সম্পর্কে আরও বিস্তৃত ধারনা ও অন্যান্য চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য, এই প্রশিক্ষণটি সহায়ক হিসেবে অনন্য ভুমিকা পালন করবে । ধন্যবাদ জ্ঞাপন পূর্বক অবহিত করন যে, ভবিষ্যতেও  সিএসই নিয়মিতভাবে এই ধরনের অনুষ্ঠান আয়োজন করবে ।

অনুষ্ঠানটিতে বিভিন্ন ব্রোকারেজ হাউজের প্রায় ১৫৫ এর অধিক কর্মকর্তাগণ অংশগ্রহণ করেছিলেন ।

 

 

বিস্তারিত জানতে,

তানিয়া বেগম

সিএসই-পি এন্ড সিআর, এক্সচেঞ্জ ব্রেন্ডিং ডিপার্টমেন্ট

ফোনঃ ০১৭৬০৭৪৫৭৩৬

| July 23, 2023 |