Market Status: Closed
  Saturday, 15 Jun '24
   06:20:52 (BST)

১১ জুলাই ,২০২৩, চট্টগ্রামঃ

বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-র নির্দেশনায় ও বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) সম্প্রতি তিনদিন ব্যাপী Other Financial Corporations (OFC) Reporting-এর উপর Hands-on প্রশিক্ষনের আয়োজন করেছে । গত ৯ জুলাই, ২০২৩ থেকে ১১ জুলাই, ২০২৩ পর্যন্ত প্রতিদিন দুই সেশনে অনুষ্ঠিত এই ট্রেনিং সমূহে সিএসইর ট্রেক হোল্ডারদের প্রায় ১৮০ জন কর্মকর্তা্ সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। সিএসইর চট্টগ্রামস্থ কার্যালয়ে অনুষ্ঠিত ট্রেনিং প্রোগ্রামগুলোর প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক এর পরিসংখ্যান বিভাগের পরিচালক জনাব মোঃ শফিকুল ইসলাম ও সহযোগী পরিচালক জনাব আমিন বিন হাসিব। সিএসই-র পক্ষে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিএসই এর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত)জনাব মোঃ গোলাম ফারুক, চিফ রেগুলেটরি অফিসার (সিআরও)জনাব মোহাম্মদ মাহাদি হাসান, সিএফএ, লিস্টিং বিভাগের প্রধান জনাব একেএম শাহরোজ আলম, ইন্সপেকশন ও এনফোর্স বিভাগের প্রধান জনাব আরিফ আহমেদ, সিএফডি বিভাগের প্রধান জনাব মোহাম্মাদ নাজমুল হোসেন এবং অন্যান্য কর্মকর্তাবৃন্দ। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিএসইর ট্রেনিং ও এওয়ারনেস বিভাগের প্রধান জনাব এম সাদেক আহমেদ ।

 

স্বাগত বক্তব্যে বক্তারা বলেন, পুঁজিবাজারের উন্নতির জন্য জড়িত সকল স্টেকহোল্ডারদের একসাথে সঠিক সমন্বয়ের মাধ্যমে কাজ করার ক্ষেত্রে এই ধরনের ট্রেনিং খুব প্রয়োজন। বিশেষ করে ব্যবহারকারী এবং সেবা প্রদানকারী প্রতিষ্ঠাগুলোর মধ্যকার সম্পর্ককে আরও কার্যকরী ও ফলপ্রসূ করতে আজকের প্রশিক্ষন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তারা আশা ব্যক্ত করেন।

 

প্রশিক্ষনটির অন্যতম রিসোর্স পার্সন বাংলাদেশ ব্যাংকের জনাব মোঃ শফিকুল ইসলাম তার বক্তব্যে বলেন, যদিও দীর্ঘদিন আগে এই রিপোটিং-এর কার্যক্রম শুরু হয়েছে, কিন্তু কিছু ক্ষেত্রে ভিন্ন দৃষ্টিভঙ্গির ও বোধগম্যতার কারনে এখনও এর উদ্দেশ্য পুরোপুরি বাস্তবায়িত হচ্ছে না । তাই বাংলাদেশ ব্যাংক, বিএসইসি এবং তার স্টেক সিএসইর সমন্বিত উদ্যোগে এই আয়োজন আশা করি সকল অংশগ্রহণকারীর জন্য যথাযথ রিপোর্ট তৈরী ও প্রদানে সহজ করবে ও সেসব ঘাটতি পূরণে সহায়ক হবে।

 

     এখানে উল্লেখ্য যে, আর্থিক জরিপ কার্যক্রমে অন্তর্ভুক্তিকরনের লক্ষ্যে গত জুন ২০১৮ হতে অভিন্ন রিপোর্ট করার ফরমেট অনুযায়ী প্রস্তুতকৃত Rationalized Input Template (RTI) এর  মাধ্যমে ষাণ্মাসিক ভিত্তিতে পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ তাদের দায় ও সম্পদের তথ্য / উপাত্ত সমূহ, বাংলাদেশ ব্যাংককে প্রেরন করছে যা গত মার্চ ২০২৩ থেকে ত্রৈমাসিক ভিত্তিতে প্রদানের বাধ্যবাধকতা রয়েছে । এরই ধারাবাহিকতায় এ সংক্রান্ত তথ্য / উপাত্ত প্রদানের জন্যে যদিও সুনির্দিষ্ট গাইডলাইন রয়েছে, কিন্তু বিভিন্ন ট্রেকহোল্ডার কোম্পানির অনুরোধের প্রেক্ষিতে, সিএসই এবং বাংলাদেশ ব্যাংক এর  OFC এর সার্ভে ইউনিট কর্মকর্তাদের তত্ত্বাবধানে এই  Hands-on ট্রেনিং প্রোগ্রাম এর আয়োজন করেছে ।

বিস্তারিত জানতে

তানিয়া

সিএসই-সি এন্ড পি আর,

এক্সচেঞ্জ ব্র্যান্ডিং ডিপার্টমেন্ট

ফোনঃ ০১৭৬০৭৪৫৭৩৬

| July 11, 2023 |