Market Status: Closed
  Tuesday, 05 Mar '24
   20:03:55 (BST)

  • Press Release
  • Events
  • Publications
  • ট্রেক প্রতিনিধিদের জন্য কমোডিটি ডেরিভেটিভস বিষয়ক সচেতনতামূলক প্রশিক্ষণ-এর আয়োজন

    ০৯ মার্চ, ২০২৩, ঢাকা:

    চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) আজ তার ট্রেক প্রতিনিধিদের জন্য কমোডিটি ডেরিভেটিভস বিষয়ক একটি সচেতনতামূলক প্রশিক্ষণের আয়োজন করেছে । অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন সিএসই-এর চেয়ারম্যান জনাব আসিফ ইব্রাহিম এবং এতে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন-এর এক্সিকিউটিভ ডিরেক্টর জনাব মোঃ সাইফুর রহমান উপস্থিত ছিলেন । এছাড়াও সিএসই-এর পরিচালক জনাব মোঃ রেজাউল ইসলাম, জনাব মোহাম্মেদ নাসির উদ্দিন চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) জনাব মো. গোলাম ফারুক এবং সিএসই-এর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন । সিএসই-এর ডেপুটি ম্যানেজার জনাব ফয়সাল হুদা প্রশিক্ষণটি পরিচালনা করেন । প্রশিক্ষণটি বিএসইসি, আগারগাও, ঢাকা ভবনে অনুষ্ঠিত হয়েছে ।

    অনুষ্ঠানটির শুভ উদ্ভোধন করেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন এর এক্সিকিউটিভ ডিরেক্টর জনাব মোঃ সাইফুর রহমান । তিনি তার বক্তব্যে বলেন, ক্যাপিটাল মার্কেট এর উন্নয়নে ইতিমধ্যে বেশ কিছু কার্যক্রম সম্পাদিত হয়েছে এবং গভর্নমেন্ট সিকিউরিটিজ, পারপিচুয়াল বন্ড , এসএমই বোর্ড, এটিবি বোর্ড চালু হয়েছে । পুঁজিবাজার এর সম্প্রসারণে ইকুইটি মার্কেট এর পাশাপাশি কমোডিটি ডেরিভেটিভসও চালু হওয়া প্রয়োজন ।  সিএসই কমোডিটি মার্কেট নিয়ে কাজ করছে , আমি এবং আমার এসআরএমআইসি বিভাগ সব সময় যে কোন নতুন কিছু যা ক্যাপিটাল মার্কেট এর ডাইভারসিফিকেশনে ভূমিকা রাখবে তার দ্রুত সম্প্রসারণের ব্যাপারে অত্যন্ত সহযোগী । আশা করছি , সিএসই তার এই ধরনের প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রাখবে এবং এতে অংশগ্রহণকারীরা এর মাধ্যমে সম্যক জ্ঞান লাভ করবেন ।

    সিএসই-এর চেয়ারম্যান জনাব আসিফ ইব্রাহিম তার বক্তব্যে বলেন, বিএসইসি-এর বর্তমান কমিশন পুঁজিবাজার-এর উন্নয়নে বেশ ভাল কিছু উদ্যোগ গ্রহন করেছে যেমন -বন্ড মার্কেট, আরইটিআই, জি-সেক, ইত্যাদি । এছাড়া সিএসই-কে কমোডিটি এক্সচেঞ্জ স্থাপনের জন্য অনুমতি প্রদান করেছে । আমরা গত বছর এপ্রিল-এ প্রথম চুক্তি করি এবং কনসালটেন্ট নিয়োগ করি, এরপর ড্রাফ্‌ট রুলস বিএসইসিকে হস্তান্তর করি । কমোডিটি এক্সচেঞ্জ স্থাপনের কার্যক্রমে বিএসইসি-এর সহযোগীতা সব সময়ই আমরা পাচ্ছি এবং হাতে হাত রেখে সামনের দিনগুলোতেও একসাথে পথ চলতে পারবো বলে আশা রাখছি ।

    সিএসই-এর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) জনাব মো. গোলাম ফারুক বলেন, কমোডিটি ডেরিভেটিভস বিষয়ক আমাদের প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত থাকবে এবং আপনাদের এই স্বতঃস্ফূর্ত উপস্থিতি সব সময় কাম্য থাকবে ।

    প্রশিক্ষণটিতে ট্রেক প্রতিষ্ঠানের প্রায় ৫০ জন প্রতিনিধিবৃন্দ অংশগ্রহন করেন । এখানে উল্লেখ্য যে, সিএসই-ই প্রথম বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন থেকে অনুমোদন পায় এবং গত ২০২২ এর এপ্রিলে এমসিএক্স এর সাথে নলেজ শেয়ারিং কনসালটেন্ট চুক্তি সম্পাদন করে । এরপর থেকে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিণ্ঠার লক্ষ্যে সিএসই ইতিমধ্যে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণ, প্রশিক্ষণ কর্মশালা, এওয়ারন্যাস প্রোগ্রাম, সার্টিফিকেট প্রোগ্রাম এর আায়োজন করছে এবং এরই ধারাবাহিকতায় আজকের এই প্রশিক্ষণের আয়োজন করেছে ।

    বিস্তারিত জানতে,

    তানিয়া

    সিএসই-পিএন্ডসি আর

    ফোন: ০১৭৬০৭৪৫৭৩৬

     

    | March 09, 2023 |