Market Status: Closed
  Wednesday, 08 Feb '23
   18:51:35 (BST)

  • Press Release
  • Events
  • Publications
  • সিএসই কর্তৃক অথোরাইজড রিপ্রেজেন্টটেটিভদের জন্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন

    ২৩ অক্টোবর, ২০২২, ঢাকাঃ

     

    চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) তার অথোরাইজড রিপ্রেজেন্টটেটিভ (AR)-দের প্রশিক্ষণের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-র সাথে যৌথভাবে পাঁচদিনব্যাপী একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে । ১৬ অক্টোবর, ২০২২-এ শুরু হওয়া এই কর্মশালাটি ২০ অক্টোবর, ২০২২ তারিখে শেষ হয় । ০৫ (পাঁচ) দিনব্যাপী এই প্রশিক্ষণ কার্যক্রমটি বিএসইসি, আগারগাও, ঢাকা ভবনে অনুষ্ঠিত হয় । এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসি-এর কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ । এছাড়া আরো উপস্থিত ছিলেন বিএসইসি-এর এক্সিকিউটিভ ডিরেক্টর (ফিনান্সিয়াল লিটারেসি) জনাব রিপন কুমার দেবনাথ। ০৫ দিনব্যাপী এই প্রশিক্ষণের বিএসইসি, সিএসই ও সিডিবিএল এর কর্মকর্তারা সিকিউরিটিজ আইন ও পুঁজিবাজারের বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য ও প্রশিক্ষণ প্রদান করেন ।

     

    এতে প্রধান অতিথির বক্তব্যে ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, আমি এই ধরনের প্রশিক্ষণ প্রোগ্রাম-এ নিজেই যাচিত হয়ে উপস্থিত হতে চাই এবং আপনাদেরকে এই প্রশিক্ষনের মূল বিবেচ্য বিষয়গুলো জানাতে চাই ।   আপানরা অর্থাৎ অথোরাইজড রিপ্রেজেন্টটেটিভরা ক্যাপিটাল মার্কেট-এর জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ । কারন, আপনারা সরাসরি বিনিয়োগকারীদের সাথে যুক্ত এবং সেক্ষেত্রে আপনাদের বিশেষ ভুমিকা পালনের সুযোগ আছে এবং তার ব্যাবহার করতে হবে ।  আমাদেরকে বিনিয়োগকারীদের জন্য  বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি করে দিতে হবে এবং অথোরাইজড রিপ্রেজেন্টটেটিভ ম্যানুয়াল অনুযায়ী আপনাদেরকে চারটি গুনাবলির কথা মনে রাখতে হবে । গুনাবলিগুলো হলে- সততা, দক্ষতা,  বিশস্থতা এবং আস্থা । আমরা জানি , আমরা সবাই সৎ এবং এটা সবারই নিজস্ব গুণাবলী  । বরং অসৎ হওয়া কঠিন যদি না তেমন  কোন পরিবেশ পরিস্থিতি তৈরি হয় । তাই সততা ধরে রাখতে হবে । একই সাথে আপনাকে হতে হবে দক্ষ , কারন আপনার দক্ষতার উপর নির্ভর করছে বিনিয়োগকারীর বিনিয়োগ সুরক্ষা । যে বিনিয়োগকারী দেশের বাইরে থেকে আপনার উপর ভরসা করে তার বিনিয়োগ করেছেন তিনি কতখানি লভবান বা ক্ষতির সম্মুখীন হবেন তা নির্ভর করছে আপনার দক্ষতার উপর । এই দক্ষতার উপর  বিনিয়োগকারীর সফলতা নির্ভর করে । আর অথোরাইজড রিপ্রেজেন্টটেটিভ (এ.আ।র.)  প্রশিক্ষন  হচ্ছে দক্ষতা অর্জনের  প্রাথমিক প্রশিক্ষণ । দক্ষতা অর্জন করতে হলে সারা পৃথিবীর জ্ঞান  সম্পর্কে আপনাকে জানতে হবে । এখন পৃথিবীর যে কোন প্রান্তে কি  ঘটছে তা জানা খুব সহজ এবং সময়ও লাগে অনেক কম । তাই আপনাকে শিখতে হবে এবং আর দক্ষ হতে হবে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ-এর মাধ্যমে । পরের গুনাবলি হল বিশস্থতা । এই বিশস্থতাকে প্রবল্ভাবে সংরক্ষণ করতে হবে । যে  বিনিয়োগকারী দেশের বাইরে থাকেন তার বিনিয়োগ সুরক্ষা করে তার বিশস্থতা অর্জন করতে হবে । এবং চার নাম্বার বিবেচ্য বিষয়টি হলো আস্থা । যখন আপনি দক্ষতা, বিশ্বাস  আর সততা দিয়ে সুনাম অর্জন করতে পারবেন তখনই আপনার উপর আস্থা বাড়বে । এই আস্থার মাধ্যমে আপনি যে প্রতিষ্ঠানে কাজ করে উপরোক্ত গুণাবলিগুলো অর্জন করবেন আপনি হবেন সেই প্রতিষ্ঠানের জন্য একজন গুরুত্বপূর্ণ কর্মী । তখন প্রতিষ্ঠানে আপনার গুরুত্ব বাড়বে, আপনাকে মনে করবে মূল্যবান কর্মকর্তা । যার ফলাফল হবে উভয়মুখী, আপনার চাকুরি হবে সিকিউরড এবং প্রতিষ্ঠান হবে উপযুক্ত কর্মকর্তা সমৃদ্ধ ।

     

    অনুষ্ঠানে সিএসই-এর বিভিন্ন ব্রোকারেজ এর প্রায় ৭০ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ গ্রহন করেন । এই প্রশিক্ষণের মাধ্যমে তারা পুঁজিবাজারের বিভিন্ন পণ্য, প্রচলিত নিয়মাবলী শিক্ষার মাধ্যমে দক্ষতা অর্জন করেছেন ও গ্রাহকদের অর্থের নিরাপত্তার জন্য সঠিক পরিকল্পনা ও নির্দেশনা প্রদানেও তাদের অর্থের সুরক্ষা করতে সক্ষম হবেন বলে আশা ব্যক্ত করা যায় ।

     

    এখানে উল্লেখ্য যে, সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক -ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ৪(২)(গ) অনুযায়ী ব্রোকারেজ হাউজের কার্যাবলী পরিচালনার শর্তসাপেক্ষে প্রত্যেক অথোরাইজড রিপ্রেজেন্টটেটিভদের জন্য এই প্রশিক্ষণ বাধ্যতামূলক ।

     

    বিস্তারিত

    তানিয়া

    সিএসই-সি এন্ড পি আর

    ফোনঃ ০১৭৬০৭৪৫৭৩৬

    | October 24, 2022 |