Market Status: Closed
  Wednesday, 27 Oct '21
   15:04:25 (BST)

  • Press Release
  • Events
  • Publications
  • চিটাগাং স্টক এক্সচেঞ্জ লি: (সিএসই) কর্তৃক চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চমেক) এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালকে মেটেস বেড এবং অক্সিজেন সিলিন্ডার প্রদান ও বৃক্ষ রোপন কর্মসূচী অনুষ্ঠানের উদ্বোধন

    ১৭ আগস্ট, ২০২১, চট্টগ্রাম :

    চলমান করোনা মহামারিকালীন সময়ে প্রথম থেকেই চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল করোনায় আক্রান্ত সাধারণ রোগীদের চিকিৎসা সেবা দিয়ে আসছে । চট্টগ্রাম ষ্টক এক্সচেঞ্জ লিঃ, গত বছর ২০২০-এ তাদের এই সেবার সাথে একাত্ম হয়ে দুইটি হাসপাতালেই “হাই ফ্লো হিটেট রেস্পিরেটোরি হিউমিডিফাইয়ার” প্রদান করেছিল । উক্ত ধারাবাহিকতায় এ বছর স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর ৪৬ তম শাহাদাত বাষিকী এবং জাতীয় শোক দিবস-২০২১ উপলক্ষে আজ সিএসই এই দুটি হাসপাতালকে মেট্রেস বেড এবং অক্সিজেন সিলিন্ডার প্রদান করেছে । একই সাথে সিএসই এর চট্টগ্রামস্থ অফিস প্রাঙ্গণে বৃক্ষরোপন কর্মসূচী অনু্ষ্ঠানের শুভ উদ্বোধন করা হয় ।

    চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চমেক) কে ৪০ টি মেট্রেস বেড এবং ২০ টি অক্সিজেন সিলিন্ডার প্রদান:

    আজ সিএসই-এর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চমেক) এর পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির, এমপিএইচ, এমফিল এর নিকট একটি অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ৪০ টি মেট্রেস বেড এবং ২০ টি অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর করেন । উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল । সে সময় আরো উপস্থিত ছিলেন সিএসই এর সম্মানিত পরিচালক মো. লিয়াকত হোসেন চৌধুরী, এফসিএ, এফসিএমএ, মেজর (অব.) এমদাদুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক মামুন উর রশিদ, এজিএম এবং হেড অব ট্রেনিং, আরিফ আহমেদ, এজিএম এবং কোম্পানি সেক্রেটারী রাজীব সাহা, ব্যবস্থাপক, মিনহাজ উদ্দিন চৌধুরী এবং সিএসই ও চমেক এর অন্যান্য কর্মকর্তাগণ ।

     

    মাননীয় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ”এই করোনাকালীন সময়ে প্রাইভেট সেক্টরের অবদান উল্লেখযোগ্য, ব্যাক্তিগত এবং প্রাতিষ্ঠানিক উদ্যোগে সরকারী হাসপাতালকে সাহায্যের জন্য তাদের এগিয়ে আসা বেশ সন্তোষজনক । সামাজিক নেতৃবৃন্দের নিজ ক্ষুদ্র চিন্তাকে বাদ দিয়ে জাতীয় স্বাথে এই স্বত:স্ফুর্ত আগমন সত্যিই প্রশংসার দাবিদার । আর সে কারণে করোনার এই দ্বিতীয় , তৃতীয় ওয়েভ এ ও আমরা যথেষ্ঠ বলিষ্ঠভাবে মোকাবিলা করতে সক্ষম হয়েছি । চিটাগং স্টক এক্সচেঞ্জ লি. এর আগেও এ ধরনের কর্মসূচী গ্রহন করেছে এবং এখনও এর সাথে ‍যুক্ত কর্তাব্যক্তিগণ ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে সিএসআর এর সাথে যুক্ত । দুস্থ: মানুষদের সেবায় সারা বিশ্বজুড়ে যে বা যারা অবদান রেখেছেন তারাই পৃথিবীকে সমৃদ্ধিতে অংশীদার হয়েছেন । এই শোকের মাসে আমরা এইভাবে ভাববো যে, সাধারন মানুষের জন্য, তার সাধ্য সীমার মধ্যে চিকিৎসা সেবাকে নিয়ে আসাকে নিশ্চিত করতে হবে । সিএসই এর এই ৪০টি বেড এবং ১০ টি সিলিন্ডার প্রদান চমেক এর চিকিৎসা সেবায় আরো নতুন সহযোগীতার দ্বারকে উন্মুক্ত করবে ।”

    বিগ্রেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির, এমপিএইচ, এমফিল বলেন, এই হাসপাতালের সামগ্রিক উন্নতিতে মাননীয় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এর অবদান অনস্বীকার্য । জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর ৪৬ তম শাহাদাত বাষিকী এবং জাতীয় শোক দিবস-২০২১ উপলক্ষে সিএসই কর্তৃক এই গৃহীত এই পদক্ষেপ সত্যিই প্রশংসনীয়ে এবং চমেক কর্তৃপক্ষ কৃতজ্ঞ ।

    চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল কে ১০ টি মেট্রেস বেড এবং ১০ টি অক্সিজেন সিলিন্ডার প্রদান:

    আজ ১৬ আগস্ট, ২০২১, সিএসই-এর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল এর সৈয়দ মোরশেদ হোসেইন, ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট এর নিকট একটি অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ১০ টি মেট্রেস বেড এবং ১০ টি অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর করেন । সে সময় আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল এর রেজাউল করিম আজাদ, ট্রেজারার , ইসি কমিটি, সিএসই এর সম্মানিত পরিচালক মো. লিয়াকত হোসেন চৌধুরী, এফসিএ, এফসিএমএ, মেজর (অব.) এমদাদুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক মামুন উর রশিদ, এজিএম এবং হেড অব ট্রেনিং, আরিফ আহমেদ, এজিএম এবং কোম্পানি সেক্রেটারী রাজীব সাহা, ব্যবস্থাপক মিনহাজ উদ্দিন চৌধুরী এবং সিএসই ও চমেক এর অন্যান্য কর্মকর্তাগণ ।

     

    সিএসই-এর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, ”জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর ৪৬ তম শাহাদাত বাষিকী এবং জাতীয় শোক দিবস-২০২১ উপলক্ষে সিএসই কর্তৃক আয়োজিত এই উদ্যোগে অংশীদার হতে পেরে আমি আনন্দিত । আমাদের স্বাস্থ্যব্যবস্থার উন্নয়ন একটি জরুরী বিষয় । চট্টগ্রাম হলো কমার্শিয়াল শহর । অনেক সীমাবদ্ধতার মধ্যেও চট্টগ্রামের চিকিৎসা ব্যবস্থাকে এগিয়ে নিতে হবে । আজকের এই দিনে বলতে হচ্ছে যে, বঙ্গবন্ধুর স্বপ্ন ‍ছিল ক্ষুধামুক্ত ও দারিদ্রমুক্ত ’সোনার বাংলা’ । তিনি রাজনৈতিক চিন্তার পাশাপাশি অর্থনৈতিক চিন্তাধারায়ও ছিলেন বেশ সুদূরপ্রসারী । যখন তিনি পাকিস্তান সরকারের অর্থনৈতিক পদে ছিলেন, তখনই তিনি বাঙালী উদ্যোক্তাদের অগ্রাধিকারের ব্যাপারে সোচ্চার ছিলেনে এবং যেখানে মোট ‍রিজার্ভ এর শুধুমাত্র ১০% বরাদ্দ ছিল পূর্ব পাকিস্তানের জন্য, তা বৃদ্ধির ব্যাপারে সচেষ্ট ছিলেন । বঙ্গবন্ধু আজীবন সংগ্রাম করে  গেছেন । তিনি তার সারে তিন বছর শাসনাআমলে অর্থনৈতিক মুক্তির জন্য কাজ করে গেছেন । ১৯৭২ সালে অর্থনীতির আকার ছিল মাত্র আট বিলিয়ন ডলার। বৈদেশিক মুদ্রার রিজার্ভ শূন্য। সঞ্চয় জিডিপির মাত্র ৩ শতাংশ। বিনিয়োগ জিডিপির ৯ শতাংশ।  তিনিই প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রনয়ন করেছিলেন এবং এতে ব্যক্তি খাতের কার্যকর বিকাশের পরিবেশ সৃষ্টির প্রস্তাবনা করেন, যা এখনকার উন্নয়নকে শুভ সূচনা করে দিয়েছিলেন । বঙ্গবন্ধুকে যখন হত্যা করা হয়, বাংলাদেশ তখন স্বল্পোন্নত দেশ ছিল। জিডিপি এখনকার চেয়ে বেশি ছিল । গত ১২ বছরে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা বাংলাদেশকে সফলতার চূড়ায় নিয়ে গেছেন। বঙ্গবন্ধু যে লক্ষ্য নিয়ে দেশ গঠন করেছিলেন, সে সুন্দর জায়গায় আমরা পৌঁচাচ্ছি । সেই দেশ গঠনের ধারাবাহিকতায় আজকের শোক দিবসের কার্যক্রমের মতো সামনেও এই ধরনের সিএসআর কর্যক্রমকে অব্যাহত রাখতে হবে । আমরা আমাদের স্বচ্ছল সকল স্টেকদেরকে আহবান করবো প্রত্যেকে যেন, তারা তাদের অবস্থান থেকে আপনাদের সহযোগীতায় এগিয়ে আসে । সবার অন্তরিক সহযোগীতায় আজকের অনুষ্ঠান সুন্দরভাবে আয়োজন সম্ভব হয়েছে , সেজন্য সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ জানচ্ছি । এই শোক দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এবং তাঁর পরিবারের সকল শহীদদের জন্য মাগফেরাত কামনা করছি । “

    সিএসই এর চট্টগ্রামস্থ অফিস প্রাঙ্গণে বৃক্ষরোপন কর্মসূচী অনু্ষ্ঠানের শুভ উদ্বোধন :

    সিএসই এর চট্টগ্রামস্থ অফিস প্রাঙ্গণে বৃক্ষরোপন কর্মসূচী অনু্ষ্ঠানের শুভ উদ্বোধন করা হয় । এতে সিএসই-এর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বৃক্ষ রোপন করে এর শুভ সূচনা করেন । সে সময় আরো উপস্থিত ছিলেন সিএসই এর সম্মানিত পরিচালক মো. লিয়াকত হোসেন চৌধুরী, এফসিএ, এফসিএমএ, মেজর (অব.) এমদাদুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক মামুন উর রশিদ, এজিএম এবং হেড অব ট্রেনিং, আরিফ আহমেদ, এজিএম এবং কোম্পানি সেক্রেটারী রাজীব সাহা, ব্যবস্থাপক, মিনহাজ উদ্দিন চৌধুরী এবং সিএসই এর অন্যান্য কর্মকর্তাগণ ।

    বিস্তারিত জানতে 

    তানিয়া 

    সিএসই – সি এন্ড পিআর

    ফোন: ০১৭৬৫০৭৪৫৭৩৬

    | August 16, 2021 |